Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
বার্ষিক কর্মসম্পাদনের ত্রৈমাসিক প্রতিবেদন (জানুয়ারি ২০২২ খ্রি. থেকে মার্চ ২০২২ খ্রি.)
Details

জানুয়ারি- ২০২২খ্রি.

পরিবেশ থিয়েটার নাটকের নাট্যনির্দেশকের সাথে মতবিনিময়মহান স্বাধীনতার সুবর্ণজয়মত্মী উদ্যাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের ব্যবস্থাপনায় ‘গণহত্যার পরিবেশ থিয়েটার’ শিরোনামে নাটক মঞ্চায়নের জন্য ০৩/০১/২০২২খ্রি. জনাব আনিসুল হক বরম্নণ নাট্যকার ও নাট্য নির্দেশকের স্পট পরিদর্শন ও নাট্যকর্মীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষক ও সংগঠনের প্রতিনিধিদের সাথে মতবিনিময়২০২১-২০২২ অর্থবৎসরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনুযায়ি জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম নিয়ে জেলা কালচারাল অফিসার, গোপালগঞ্জের সভাপতিত্বে জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে ১৯/০১/২০২২খ্রি. শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানঃ জেলা শিল্পকলা একাডেমির গোপালগঞ্জ এর আয়োজনে ১৯/০১/২০২২খ্রি. শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান- ২০২২ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোছা: নাজমুন নাহার, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি, গোপালগঞ্জ মহোদয়। প্রায় একশত জন বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে শুভেচ্ছা পুরস্কার প্রদান করা হয়।

৪। সংস্কৃতি বিষয়ক লেকচার ওয়ার্কশপঃ জেলা শিল্পকলা একাডেমির গোপালগঞ্জ এর আয়োজনে ২৩/০১/২০২২খ্রি. শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক লেকচার ওয়ার্কশপের আয়োজন করা হয়। জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের নাট্য প্রশিক্ষক জনাব শেখ আবদুস সুবর সুধীজনের মাঝে বিভিন্ন বিষয়ে তথ্যসমৃদ্ধ আলোচনা করেন।

৫। শাস্ত্রীয় সঙ্গীত উৎসব ২০২২ :  জেলা প্রশাসন, গোপালগঞ্জের আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের সহযোগিতায় ২৮ ও ২৯ জানুয়ারি ২০২২খ্রি. দুই দিন ব্যাপী শাস্ত্রীয় সংগীত উৎসব-২০২২ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ঢাকা হতে আগত ড. ঋতুপর্ণা চক্রবর্তী, জনাব প্রশামত্ম কুমার দাস, জনাব অসিত কুমার দে, জনাব নিশিত দে, জনাব মৃত্যুঞ্জয় দাস, জনাব লতিফুন জুলিও, জনাব নাসির উদ্দীন, জনাব সুপ্রিয়া দাস, জনাব টিংকু শীল, জনাব অভিজিৎ কুন্ডু, জনাব শিউলী ভট্টাচার্যী, জনাব সাইফুল তানকার, জনাব বিশ্বজিৎ কুমার নট্ট, জনাব প্রশামত্ম ভৌমিকসহ জাতীয় পর্যায়ের ১৫জন শিল্পী শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শাহিদা সুলতানা, জেলা প্রশাসক ও সভাপতি, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মাহবুব আলী খান, সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ, গোপালগঞ্জ।

ফেব্রুয়ারি- ২০২২খ্রি.

বসন্ত উৎসব ১৪২৮ জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের আয়োজনে অনলাইনে বসন্ত উৎসব ১৪২৮ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন জনাব শাহিদা সুলতানা, জেলা প্রশাসক ও সভাপতি, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ। বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জনাব  খোন্দকার এহিয়া খালেদ সাদী, সাধারণ সম্পাদক, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ। জনাব শাহনাজ পারভীন শিলুর পরিচালনায় শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের সংগীত ও নৃত্যশিল্পীগণ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

২। বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠা বার্ষিকী : জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের আয়োজনে ১৯ ফেব্রম্নয়ারি ২০২২খ্রি. বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী কেক কেটে উৎসবমুখর পরিবেশে উদ্যাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহিদা সুলতানা, জেলা প্রশাসক ও সভাপতি জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ মহোদয়। জনাব আল মামুন বিন সালেহ, জেলা কালচারাল অফিসার, জেলা শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটির সম্মানিত সদস্যগণসহ জেলা শিল্পকলা একাডেমির বিভিন্ন বিভাগের প্রশিক্ষক ও শিক্ষার্থীগণ এবং গোপালগঞ্জ জেলার সাংস্কৃতিক সংগঠনের সদস্যগণ উপস্থিত ছিলেন।

৩। মহান শহীদ দিবস ও আমত্মর্জাতিক মাতৃভাষা দিবস পালনঃ জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের আয়োজনে মহান শহীদ দিবস ও আমত্মর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং ২১ ফেব্রম্নয়ারি ২০২২খ্রি. জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠানে জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করে।


মার্চ- ২০২২খ্রি.

১। ঐতিহাসিক ৭ মার্চ দিবস ২০২২ উদযাপন : জেলা প্রশাসন গোপালগঞ্জের আয়োজনে এবং জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের সহযোগিতায় ৭ মার্চ ২০২২খ্রি. ঐতিহাসিক ৭ মার্চ দিবস ২০২২ উদ্যাপন করা হয়। শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে শিশুদের সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন করা হয় এবং জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ ও জেলার সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

২। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদ্যাপন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদ্যাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা প্রশাসন, গোপালগঞ্জের সহযোগিতায় শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে মহড়া ও টুঙ্গিপাড়ায় মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ১৭ মার্চ ২০২২খ্রি. শিশুদের নিয়ে জাতীয় সংগীত পরিবেশনা, শিশু বক্তার মাধ্যমে জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সংক্ষিপ্ত উপস্থাপন, শিশু প্রতিনিধির বক্তব্য এবং কাব্য নৃত্য গীতি আলেখ্যানুষ্ঠানের আয়োজন করা হয়।

৩। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদ্যাপন : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২২ উদ্যাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের সহযোগিতায়  শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে ১৭ মার্চ ২০২২খ্রি. আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শিশুদের নিয়ে কাব্য নৃত্য গীতি আলেখ্যানুষ্ঠানের আয়োজন করা হয়।


৪। মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠান আয়োজন উপলক্ষ্যে  টুঙ্গিপাড়ায় লোকজ মেলা আয়োজন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা প্রশাসন, গোপালগঞ্জের সহযোগিতায় মুজিববর্ষ সমাপনী অনুষ্ঠান আয়োজন উপলক্ষ্যে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় ২১ মার্চ থেকে ২৬ মার্চ ২০২২খ্রি. পর্যমত্ম লোকজ মেলার আয়োজন করা হয়।

৫। গণ হত্যা দিবস পালন: জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের আয়োজনে ২৫ মার্চ ২০২২খ্রি. ৩০ লক্ষ শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জেলার সকল সংগঠনের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গণহত্যা দিবস পালন করা হয়। শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি ও অন্যান্য সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। সারদেশব্যাপী একযোগে রাত ৯:০০ মিনিটে বস্নাক আউটের মাধ্যমে মাধ্যমে গণহত্যায় শহীদদের প্রতি সম্মান জানানো হয়।

৬। মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উপলক্ষ্যে জাতীয় সংগীত: ২৬ মার্চ ২০২২খ্রি. মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশনায় জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি গোপালগঞ্জের আয়োজনে স্থানীয় শেখ কামাল স্টেডিয়ামে অংশগ্রহণ করে  জেলা শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত দল।

৭। মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উদ্যাপন উপলক্ষ্যে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান: জেলা প্রশাসন, গোপালগঞ্জের আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের সহযোগিতায়  শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং সভাপতিত্ব করেন জনাব খোন্দকার এহিয়া খালেদ সাদী, সাধারণ সম্পাদক, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অসীম কুমার উকিল এমপি, সাংস্কৃতিক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ; জনাব মাহাবুব আলী খান, সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ, গোপালগঞ্জ। এছাড়াও বিভিন্ন সরকারি দপ্তর প্রধানগণ, সিনিয়র রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের কার্যনির্বাহী কমিটির সদস্য, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিল্পী-কলাকুশলীসহ গোপালগঞ্জ জেলার সর্বসত্মরের জনগন উপস্থিত ছিলেন।

৮। পরিবেশ থিয়েটার নাটক মঞ্চায়নবাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের ব্যবস্থাপনায় মহান মুক্তিযুদ্ধের সুবর্ণজয়মত্মী উদ্যাপন উপলক্ষ্যে ৩১ মার্চ ২০২২খ্রি. সদর উপজেলা পরিষদ চত্তরের জয়বাংলা পুকরে ১৯৭১ সালের বদ্ধভূমিতে নারকীয় গণহত্যার কাহিনী অবলম্বনে জনাব আনিসুল হক বরম্নণের রচনা, নির্দেশনা ও পরিকল্পনায় পরিবেশ থিয়েটার ‘জয় বাংলা পুকুর’ মঞ্চায়ন করা। নাট্যানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শাহিদা সুলতানা, জেলা প্রশাসক ও সভাপতি, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: ইলিয়াছুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), গোপালগঞ্জ,  জনাব মো: ইকবাল হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, গোপালগঞ্জ, জনাব মো: উসমান গণি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), গোপালগঞ্জ, জনাব মোছা: নাজমুন নাহার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), গোপালগঞ্জ, জনাব শেখ লুৎফার রহমান বাচ্চু, উপজেলা চেয়ারম্যান, সদর, গোপালগঞ্জ, জনাব মো: রাশেদুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার, সদর, গোপালগঞ্জ। এছাড়াও জেলা প্রশাসন, গোপালগঞ্জের কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তর প্রধানগণ, সিনিয়র রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের কার্যনির্বাহী কমিটির সদস্য, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিল্পী-কলাকুশলীসহ গোপালগঞ্জ জেলার সর্বসত্মরের জনগন নাটক উপভোগ করেন।

৯। যাত্রাপালা মঞ্চায়নমুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়মত্মী উদ্যাপন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের ব্যবস্থাপনায় ১৩ মার্চ ২০২২খ্রি.  শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তন, গোপালগঞ্জে যাত্রা পালা ‘মাধবী কেন বীরঙ্গনা’ মঞ্চায়ন করা হয়। জনাব স্বপন কুমার বর এর রচনায়, অরণ্য অপেরার পরিবেশনায় এবং জনাব দিলীপ অধিকারীর নাট্য পরিচালনায় যাত্রাপালা ‘মাধবী কেন বীরঙ্গনা’ মঞ্চায়ন করা হয়। যাত্রাপালায় যন্ত্রশিল্পী হিসেবে ছিলেন জনাব সুবল বিশ্বাস, জনাব লিংকন বিশ্বাস, জনাব সুব্রত বিশ্বাস, জনাব গোকুল বাইন, জনাব নিখিল দাস ও জনাব শংকর বিশ্বাস এবং অভিনয় শিল্পী হিসেবে ছিলেন জনাব শিশির বিশ্বাস, জনাব সমেত্মাষ বিশ্বাস, রমানাথ মন্ডল, শিবেন মন্ডল, যতীন বিশ্বাস, মমতা রানী পন্ডিলসহ প্রমুখ। কণ্ঠশিল্পী হিসেবে ছিলেন জনাব গোপাল মলিস্নক। জেলা প্রশাসন, গোপালগঞ্জের কর্মকর্তাসহ বিভিন্ন সরকারি দপ্তর প্রধানগণ, সিনিয়র রাজনৈতিক নেতৃবৃন্দ, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের কার্যনির্বাহী কমিটির সদস্য, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিল্পী-কলাকুশলীসহ গোপালগঞ্জ জেলার সর্বসত্মরের জনগন যাত্রাপালাটি উপভোগ করেন।

 ১০। বিশ্ব পুতুল নাট্য দিবস আয়োজনবাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের ব্যবস্থাপনায় ২১ মার্চ ২০২২খ্রি. শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তন, গোপালগঞ্জে বিশ্ব পুতুল নাট্য দিবস ২০২২ উপলক্ষ্যে শিশুদের অংশগ্রহণে পার্পেট নির্মাণ কর্মশালা ও পার্পেট প্রদর্শনীর আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

১১। জাতীয় শিশুনাট্য দিবস ও বিশ্ব নাট্য দিবস: জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের আয়োজনে ২৭ মার্চ ২০২২খ্রি. শেখ ফজলুল হক মণি স্মৃতি মিলনায়তনে সন্ধ্যা ৬:৩০ ঘটিকায় জাতীয় শিশু নাট্য দিবস ও বিশ্ব নাট্যদিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে নাট্য আড্ডা আয়োজন করা হয়ে। উক্ত অনুষ্ঠানে জেলা কালচারাল অফিসার জনাব আল মামুন বিন সালেহ, জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের নাট্য প্রশিক্ষক জনাব শেখ আবদুস সবুর গোপালগঞ্জ ও জেলার প্রতিশ্রম্নতিশীল নাট্যশিল্পীগণ অংশগ্রহণ করেন।

Attachments
Publish Date
07/06/2022
Archieve Date
31/07/2022