Wellcome to National Portal
Main Comtent Skiped

Title
গণজাগরণের যাত্রাপালা মঞ্চায়ন
Details
গ্রামবাংলার চিরচেনা যাত্রাপালা, যাত্রাশিল্পী ও দলগুলোকে উজ্জীবিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকায় ও জেলা শিল্পকলা একাডেমি ব্যবস্থাপনায় ৪২টি জেলায় ০২-২০ নভেম্বর ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে ১৯ দিনব্যাপী গণজাগরণের যাত্রাপালা উৎসব।
‘শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ’ গড়ার অভিলক্ষ্যে ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাবো আমরা উন্নতির শিখরে’ এই প্রতিপাদ্যে ‘গণজাগরণের শিল্প আন্দোলন’ কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশব্যাপী শিল্পযজ্ঞ পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এর অংশ হিসেবে গত ০২ নভেম্বর থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয়েছিল যাত্রা উৎসব। সারাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা যাত্রা দলগুলোর সাথে সর্বসাধারণকে সম্পৃক্ত ও দলগুলোকে অনুপ্রাণিত করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশব্যাপী ১২০টি যাত্রাদলের পরিবেশনায় ৪২টি জেলায় চলেছে ‘গণজাগরণের যাত্রাপালা উৎসব ২০২৩’।

১৬ নভেম্বর ২০২৩ বানিয়ারচর, মুকসুদপুর, গোপালগঞ্জে মহাশঙ্কর অপেরা, গোপালগঞ্জের পরিবেশনায় ‘জননীর স্বপ্নপূরণ’ যাত্রাপালার মধ্য দিয়ে গোপালগঞ্জ জেলায় গণজাগরণের যাত্রাপালা উৎসব শুরু হয় এবং ১৭ নভেম্বর ২০২৩ ভাঙ্গারহাট, কোটালীপাড়ায় চুমকী অপেরা, গোপালগঞ্জের পরিবেশনায় ‘স্মার্ট বাংলাদেশ’ যাত্রাপালা, ১৮ নভেম্বর ২০২৩ পাথরঘাটা, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জে মণিষা অপেরা, গোপালগঞ্জের পরিবেশনায় ‘জাগো মানুষ জাগাও দেশ’ যাত্রাপালা, ১৯ নভেম্বর ২০২৩ রূপাহাটি, টুঙ্গিপাড়া, গোপালগঞ্জে সাথী অপেরা, গোপালগঞ্জের পরিবেশনায় ‘শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ যাত্রাপালা এবং ২০ নভেম্বর ২০২৩ গোপালগঞ্জ জেলায় ৫ম দিনে সমাপনী আয়োজনে জেলা শিল্পকলা একাডেমি, গোপালগঞ্জের ব্যবস্থাপনায় ও উপজেলা প্রশাসন, কাশিয়ানী এর সহযোগিতায়  কাশিয়ানী উপজেলার রামদিয়ায় মঞ্চস্থ হয় যাত্রাপালা ‘জননী জন্মভূমিশ্চ’। পরিবেশনায় ছিলো যাত্রাদল অরণ্য অপেরা, গোপালগঞ্জ।

Attachments
Publish Date
26/11/2023
Archieve Date
30/06/2024